Saturday, November 16, 2024

দ্বিতীয় সিজদার পর তাকবীর বলা অবস্থায় পরবর্তী রাকা‘আতের জন্য পায়ের অগ্রভাগে ভর করে দাঁড়ানো

দ্বিতীয় সিজদার পর তাকবীর বলা অবস্থায় পরবর্তী রাকা‘আতের জন্য পায়ের অগ্রভাগে ভর করে দাঁড়ানো

عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ يَزِيدَ قَالَ: «كَانَ عَبْدُ اللَّهِ يَنْهَضُ عَلَى صُدُورِ قَدَمَيْهِ مِنَ السَّجْدَةِ الْآخِرَةِ وَفِي الرَّكْعَةِ الْأُولَى وَالثَّالِثَةِ»

ـ أخرجه عبد الرزاق في «مصنفه» (2967)، ونحوه برقم (2966)، والبيهقي في الكبرى (2/126) وقال: هو عن ابن مسعود صحيح.اهـوقد روي مرفوعا أيضا عند الترمذي في «سننه» (288) بإسناد ضعيفعَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: كَانَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَنْهَضُ فِي الصَّلاَةِ عَلَى صُدُورِ قَدَمَيْهِ. قال الترمذي: حديث أبي هريرة عليه العمل عند أهل العلم: يختارون أن ينهض الرجل في الصلاة على صدور قدميه. وخالد بن إياس ضعيف عند أهل الحديث، ويقال: خالد بن إلياس.اهـ

অর্থ: হযরত আব্দুর রহমান ইবনে ইয়াযীদ রহ. থেকে বর্ণিত, হযরত আব্দুল্লাহ ইবনে মাসঊদ রাযি. প্রথম ও তৃতীয় রাকা‘আতে দ্বিতীয় সিজদা থেকে উঠার সময় দুই পায়ের অগ্রভাগে ভর করে দাঁড়াতেন।

-মুসান্নাফে আব্দুর রাযযাক (২৯৬৭), সুনানে কুবরা বাইহাকী (২/১২৬), ইমাম বাইহাকী রহ. বলেন, ইবনে মাসঊদ রাযি. থেকে এ বর্ণনাটি সহীহ। দাঁড়ানোর এ পদ্ধতিটি সুনানে তিরমিযীতে (২৮৮) হযরত আবু হুরাইরা রাযি.-এর সূত্রে হুযূর ﷺ থেকেও বর্ণিত হয়েছে। তবে বর্ণনাটির সনদ দুর্বল। ইমাম তিরমিযী রহ. বলেন, আহলে ইলমের আমল এ পদ্ধতির উপরই।

عَنْ وَهْبِ بْنِ كَيْسَانَ قَالَ: «رَأَيْتُ ابْنَ الزُّبَيْرِ، إِذَا سَجَدَ السَّجْدَةَ الثَّانِيَةَ قَامَ كَمَا هُوَ عَلَى صُدُورِ قَدَمَيْهِ» ـ أخرجه أبن أبي شيبة في «مصنفه» (4005) قال النيموي: إسناده صحيح. [آثار السنن صـ150].

অর্থ: হযরত ওয়াহাব ইবনে কাইসান রহ. বলেন, আমি হযরত ইবনে যুবাইর রাযি.-কে দেখেছি, যখন তিনি দ্বিতীয় সিজদা থেকে ফারেগ হতেন তখন যেভাবে আছেন সেভাবে সরাসরি পায়ের অগ্রভাগে ভর দিয়ে দাঁড়িয়ে যেতেন।

-মুসান্নাফে ইবনে আবি শাইবা (৪০০৫), নীমাভী রহ. বলেন, এর সনদ সহীহ। (আসারুসসুনান পৃ.১৫০)

Related Articles

Stay Connected

0FansLike
3,606FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles