দাঁড়ানো থেকে স্বাভাবিকভাবে সিজদায় যাওয়া, নুয়ে না যাওয়া।
قال الله تبارك وتعالى:{الَّذِينَ هُمْ فِي صَلَاتِهِمْ خَاشِعُونَ}[المؤمنون: 2]
قال الطبري: فتأويل الكلام ما وصفت من قبل، من أنه: والذين هم في صلاتهم متذللون لله بإدامة ما ألزمهم من فرضه وعبادته، وإذا تذلل لله فيها العبد رُؤيت ذلة خضوعه في سكون أطرافه وشغله بفرضه وتركه ما أُمر بتركه فيها. (تفسير الطبري 19/ 9). وقال الجصاص: وروي عن إبراهيم ومجاهد والزهري الخشوع السكون. ثم قال: الخشوع ينتظم هذه المعاني كلها من السكون في الصلاة والتذلل وترك الالتفات والحركة والخوف من الله تعالى. (أحكام القرآن للجصاص 5/ 91)
ولا يخفى أن هذا التدلى حركة زائدة تنافي السكون. وقد قال بعض الفقهاء بوقوع الركوع بمثل هذا التدلي والإنحناء، وذكر صاحب الخلاصة أن هذه الطريقة خلاف السنة. وذكر في التاترخانية أنها طريقة العوام.[خلاصة الفتاوى 1/53؛الفتاوى التاترخانية 2/174]
অর্থ: আল্লাহ তা‘আলা ইরশাদ করেন, (নিশ্চয় সফলতা অর্জন করেছে মুমিনগণ) যারা নিজেদের নামাযে বিনীত থাকে। -সূরা মুমিনূন (২)
ইমাম ত্ববারী রহ. এই আয়াতের ব্যাখ্যায় বলেন, বান্দা যখন নামাযে আল্লাহর সামনে বিনীত হয়, তখন তার বিনয়ের প্রকাশ তার অঙ্গপ্রত্যঙ্গের স্থিরতা, কর্তব্যে নিমগ্নতা এবং নিষিদ্ধ কাজ থেকে বেঁচে থাকার মধ্য দিয়ে প্রতিফলিত হয়। (তাফসীরে ত্ববারী ১৯/৯) ইমাম জাসসাস রহ. উল্লেখ করেন, ইবরাহীম নাখায়ী, মুজাহিদ এবং যুহরী রহ. থেকে বর্ণিত- ‘খুশু’ মানে স্থিরতা। জাসসাস রহ. আরও বলেন, নামাযে স্থিরতা, বিনম্রতা, এদিক-সেদিক না তাকানো, নড়াচড়া না করা এবং আল্লাহর ভয় সবই ‘খুশু’র অন্তর্ভুক্ত।’ (আহকামুল কুরআন ৫/৯১) আর এভাবে নুয়ে যাওয়া বাড়তি নড়াচড়ার অন্তর্ভুক্ত যা নামাযে অনুচিৎ। তাছাড়া এভাবে সিজদায় যাওয়াকে ‘খোলাসা’ কিতাবের লেখক খেলাফে সুন্নাত এবং ‘তাতারখানিয়া’ কিতাবের লেখক (শিক্ষা-দীক্ষাহীন-) আওয়ামদের তরীকা বলেছেন। (খোলাসা ১/৫৩; তাতারখানিয়া ২/১৭৪)