উভয় পায়ের বৃদ্ধাঙ্গুলি ও গোড়ালির মাঝে সমান দূরত্ব রাখা।
عَنْ زُرْعَةَ بْنِ عَبْدِ الرَّحْمَنِ، قَالَ: سَمِعْتُ ابْنَ الزُّبَيْرِ، يَقُولُ: «صَفُّ الْقَدَمَيْنِ وَوَضْعُ الْيَدِ عَلَى الْيَدِ مِنَ السُّنَّةِ».
ـأخرجه الإمام أبو داود في «سننه» (754) وسكت عنه، وكذا المنذري في «مختصره» وابن القيم في «تهذيبه» (723). وقال البيهقي في «السنن الكبرى» (2/288): «وحديث ابن الزبير موصول». ورجال إسناده لا بأس بهم.
قال العلامة الكشميري في «فيض الباري» (2/459): «مراده استواء القدمين مع التجافي».
অর্থ: হযরত যুর‘আ ইবনে আব্দুর রহমান বলেন, আমি ইবনে যুবাইর রাযি.-কে বলতে শুনেছি, দুই পা সোজাভাবে কাতারের উপর রাখা এবং হাতের উপর হাত রাখা সুন্নাত। -সুনানে আবু দাঊদ (৭৫৪)।
ইমাম বাইহাকী রহ. বলেন, ইবনে যুবাইরের হাদীসটি অবিচ্ছিন্ন সূত্রে বর্ণিত। (সুনানে কুবরা ২/২৮৮)।
আল্লামা কাশ্মীরী রহ. বলেন, এই হাদীসে বর্ণিত ‘সফ’ শব্দটির মানে হল, দুই পায়ের মাঝে ফাঁক রেখে সোজাভাবে রাখা। [ফয়যুল বারী (২/৪৫৯)]
عن ابن جريج قال: أخبرني إبراهيم بن ميسرة، عن طاوس قال: «ما رأيت مصليا كهيئة عبد الله بن عمر أشد استقبالا للكعبة بوجهه، وكفيه، وقدميه». ـأخرجه الإمام عبد الرزاق في «مصنفه»(2936)، وهذا إسناد صحيح.
অর্থ: হযরত ত্বঊস রহ. বলেন, আমি নামাযে হযরত ইবনে উমর রা.-এর মত- চেহারা, দুই হাত এবং দুই পা অধিক কিবলামুখী করে রাখতে কাউকে দেখিনি। -মুসান্নাফে আব্দুর রাযযাক (২৯৩৬), হাদীসের সনদ সহীহ।
বি.দ্র. দুই পা সোজাভাবে কাতারের উপর কিবলারোখ করে রাখলে দুই পায়ের বৃদ্ধাঙ্গুলি ও গোড়ালির মাঝে সমান দূরত্ব থাকে।