বাংলাদেশে ইসলাম প্রচারে বাবা আদম শহীদ (রহ.) এর অবদান মূল্যায়ন করুন।

0
108
বাউবি-এমএ-(শেষ-পর্ব)-ইসলামিক-স্টাডিজ-প্রশ্ন-ও-উত্তর

প্রশ্ন: বিষয়: IST-604 : History of Sufism in Bangladesh and Some Prominent কোর্স: এমএ ইন ইসলামিক স্টাডিজ (ফাইনাল)



বাংলাদেশে ইসলাম প্রচারে বাবা আদম শহীদ (রহ.) এর অবদান মূল্যায়ন করুন।

ভূমিকা

বঙ্গ-ভারতে যেসব মহান সুফী সাধক ইসলাম প্রচারে নিজের জীবন উৎসর্গ করেন তাঁদের মধ্যে বাবা আদম শহীদ (রহ.) অন্যতম। বাবা আদম শহীদ একজন সুফী-সাধক। মুন্সিগঞ্জ জেলার রামপালের অদূরে বিক্রমপুরের একটি প্রাচীন মসজিদের আঙ্গিনায় তিনি সমাহিত।

ইসলাম প্রচারে বাবা আদম শহীদ (রহ.) এর অবদান

বাবা আদম আরবের তায়েফ নগরে জন্মগ্রহন করেন। তাঁর পিতা জেরুজালেমে ক্রুসেডের যুদ্ধে শহীদ হন। বাবা আদম আধ্যাত্মিক জ্ঞান সাধনার জন্য বাগদাদে গমন করেন এবং বড়পীর গাউসুল আজম আবদুল কাদের জিলানী (রহ.) এর সহচর্য লাভ করেন। ধারনা করা হয় তিনি ১১৪২ খ্রিষ্টাব্দে ভারতবর্ষে আসেন।

Click to see Ad

তৎকালীন সময়ে রামপালের নিকটবর্তী কানা-চং গ্রামের জনৈক মুসলমান স্থানীয় শাসক বল্লাল সেনের অত্যাচারের বিরুদ্ধে তাঁর হস্তক্ষেপ কামনা করেন। তাঁর পুত্রের জন্ম অনুষ্ঠান পালনের জন্য তিনি একটি গরু কোরবানী করেছিলেন। এ জন্য স্থানীয় হিন্দু রাজা তাকে নির্যাতন করেন। ফলে তিনি দেশ থেকে পালিয়ে মক্কায় চলে যান। সেখানে তিনি তার দুর্ভাগ্যের কাহিনী বাবা আদম শহীদের কাছে বর্ণনা করেন। স্বধর্মীর বেদনায় ব্যথিত হয়ে সyুফসাধক ছয় থেকে সাত হাজার অনুসারী নিয়ে তাকে সাহায্য করতে আসেন। রাজা মুসলমান অনুপ্রবেশকারীদের বহিষ্কারে সংকল্পবদ্ধ হন এবং তার সেনাবাহিনী নিয়ে অগ্রসর হন। সেনাবাহিনী মুসলমানদের সম্পূর্ণ ধ্বংস করতে ব্যর্থ হওয়ায় রাজা নিজে যুদ্ধক্ষেত্রে অবতীর্ণ হন। যুদ্ধে পরাজয় নিশ্চিত জেনে বল্লাল সেন যুদ্ধবিরতির প্রস্তাব দেয়, এবং বাবা সরল মনে সেই প্রস্তাব মেনে নেন। সেইদিন রাতেই বল্লাল সেন বিশ্বাসঘাতকতা করে এবং রাতে মোরাকাবা অবস্থায় তরবারী দিয়ে বাবাকে হত্যা করে।

উপসংহার

বাবা আদম শহীদ ছিলেন তুর্কি বিজয়ের পূর্বে বাংলায় আগত সুফিদের একজন। কিন্তু তুর্কি বিজয়ের পূর্বে কোনো সুফি বাংলায় এসেছিলেন এমন ধারণার সপক্ষে কোনো সঠিক প্রমাণ নেই। বাবা আদমের সময় চৌদ্দ শতকের শেষ দিকে নির্ধারণ করা যেতে পারে।



• IST-601 : Study of al Tafsir (Tafsir Ibn Kathir : Surah-al-Maieda verse 1 to 77) • IST-602 : Study of al-Fiqh • IST-603 : Philosophy of religion and Comparative Religion • IST-604 : History of Sufism in Bangladesh and some prominent • IST-605 : Trade, Commerce and Business Studies in Islam