▶ প্রশ্ন: আল ইজারা বলতে কী বোঝায়? আল ইজারার শর্তাবলী ও হুকুমসমূহ বর্ণনা করুন। ▶ বিষয়: IST-605 : Trade, Commerce and Business Studies in Islam ▶ কোর্স: এমএ ইন ইসলামিক স্টাডিজ (ফাইনাল)
আল ইজারা বলতে কী বোঝায়? আল ইজারার শর্তাবলী ও হুকুমসমূহ বর্ণনা করুন।
ভূমিকা
যে কোনো ব্যবসায় প্রতিষ্ঠানের মধ্যমেয়াদি ও দীঘর্মেয়াদি অর্থায়নের প্রয়োজন পড়ে। ইজারা অর্থায়ন মধ্য ও দীর্ঘমেয়াদি অর্থায়নের একটি উৎস হিসেবে পরিগণিত হয়। ইজারা অর্থায়ন ইজারাদাতা ও ইজারা গ্রহীতার মধ্যে একটি চুক্তি যেখানে ইজারাদাতা নির্দিষ্ট কিস্তির বিনিময়ে ইজারা গ্রহীতাকে দীর্ঘমেয়াদে সম্পত্তি ব্যবহার করার একচ্ছত্র অধিকার প্রদান করে। ইজারা অর্থায়নের সাথে সংশ্লিষ্ট দুটি পক্ষ ইজারা গ্রহীতা ও ইজারা দাতা ইজারা অর্থায়নের মাধ্যমে লাভবান হন।
আল ইজারা
নির্দিষ্ট মেয়াদে দু’জনের মধ্যে বৈধ উপকারের বিনিময় চুক্তি করা। ইজারা অর্থায়ন মধ্যমেয়াদি এবং দীর্ঘমেয়াদি অর্থায়নের একটি গুরুত্বপূর্ণ উৎস যেখানে সম্পত্তির মালিক সম্পত্তি অন্য একজনকে নির্দিষ্ট মেয়াদে কিস্তি পরিশোধের বিপরীতে ব্যবহার করার অধিকার প্রদান করে। যে সম্পত্তির মালিক তাকে ইজারাদাতা এবং যে সম্পত্তি ব্যবহার করে তাকে ইজারা গ্রহীতা বলে। ইজারা গ্রহীতা প্রতি মেয়াদ অন্তর অন্তর ইজারাদাতাকে যে টাকা পরিশোধ করে তাকে ইজারার ভাড়া বলে। ইজারা অর্থায়নে ইজারা গ্রহীতাকে শুধুমাত্র সম্পদ ব্যবহার করার অধিকার প্রদান করে কিন্তু মালিকানা ইজারাদাতার নিকটই থাকে এবং ইজারা চুক্তির মেয়াদ শেষে সম্পত্তিটি ইজারাদাতাকে ফেরত দিতে হয় অথবা ইজারা গ্রহীতা সম্পত্তিটি ক্রয় করার অথবা ইজারা চুক্তিটি নবায়ন করার সুযোগ পান।
Click to see Ad
ইজারার হুকুম
ইজারা জায়েয। এটা দুপক্ষের মাঝে অত্যাবশ্যকীয় চুক্তি। ইজারা মূলত মানুষের মাঝে পরস্পর সুবিধা বিনিময়। শ্রমিকদের কাজের প্রয়োজন, থাকার জন্য ঘরের দরকার, মালামাল বহন, মানুষের আরোহণ ও সুবিধার জন্য পশু, গাড়ি ও যন্ত্রের দরকার। আর ইজারা তথা ভাড়ায় খাটানো বৈধ হওয়ায় মানুষের জন্য অনেক কিছু সহজ হয়েছে ও তারা তাদের প্রয়োজন মিটাতে সক্ষম হচ্ছে।
ইজারার প্রকারভেদ
ইজারা দু’প্রকার। তা হচ্ছে:
- নির্দিষ্ট জিনিস ও আসবাবপত্র ভাড়া দেওয়া। যেমন, কেউ বলল, আমি আপনাকে এ ঘর বা গাড়িটি ভাড়া দিলাম।
- কাজের ওপর ভাড়া দেওয়া। যেমন, কেউ দেয়াল নির্মাণ বা জমি চাষাবাদ ইত্যাদি করতে কোনো শ্রমিককে ভাড়া করল।
ইজারার শর্তাবলী
ইজারার শর্ত চারটি। তা হলো:
- লেনদেনটি জায়েয হওয়া।
- উপকারটি নির্দিষ্ট হওয়া। যেমন, ঘরে থাকা বা মানুষের খিদমত বা ইলম শিক্ষা দেওয়া ইত্যাদি।
- ভাড়া নির্ধারণ করা।
- উপকারটি বৈধ হওয়া। যেমন ঘরটি বসবাসের জন্য হওয়া। অতএব, কোনো হারাম উপকার সাধনে যেমন, যিনা, গান বাজনা, ঘরটি গীর্যার জন্য ভাড়া দেওয়া বা মদ বিক্রির জন্য ব্যবহার করা ইত্যাদি হারাম কাজের সুবিধার জন্য ভাড়া দেওয়া বৈধ নয়।
Click to see Ad
কেউ বিনা চুক্তিতে গাড়ি, বিমান, ট্রেন ও নৌকা ইত্যাদিতে আরোহণ করলে বা দর্জিকে কাপড় কাটতে বা সেলাই করতে দিলে বা কুলিকে দিয়ে বোঝা বহন করালে তার এসব কাজ জায়েয হবে এবং তাকে সেখানকার ‘উরফ তথা প্রচলিত নিয়মানুসারে ভাড়া প্রদান করতে হবে। কেননা ‘উরফ তথা প্রচলিত প্রথা এসব ব্যাপারে ও এ জাতীয় আরো অন্যান্য ব্যাপারে কথা বলে চুক্তি করার মতোই।
ভাড়াকৃত নির্দিষ্ট জিনিসের মধ্যে শর্ত হচ্ছে সেটি ভালো করে দেখা ও এর গুণাবলী জানা, এর প্রদত্ত উপকারের ব্যাপারে চুক্তি করা, এর অংশের ওপর চুক্তি নয়, সেটা সমর্পন করতে সমর্থ হওয়া, বাস্তবেই তাতে উপকার থাকা এবং ভাড়াকৃত জিনিসটি ভাড়া প্রদানকারীর মালিকানাধীন থাকা বা তার ভাড়া দেওয়ার অনুমতি থাকা।
উপসংহার
যেসব জিনিস বেচাকেনা হারাম সেসব জিনিস ভাড়া দেওয়াও হারাম, তবে ওয়াকফ, স্বাধীন ব্যক্তিকে আযাদ ও উম্মে ওয়ালাদ তথা মালিকের কাছে যে দাসীর বাচ্চা হয়েছে এসব বাদে। কেননা এসব জিনিসে ভাড়া জায়েয। ভাড়াকৃত জিনিসটি নষ্ট হয়ে গেলে এবং উপকার সাধন শেষ হয়ে গেলে ইজারা বাতিল হয়ে যাবে। ভাড়াগ্রহণকারী অবহেলা ও সীমালঙ্ঘন না করলে ভাড়াকৃত জিনিস তার কাছে নষ্ট হলে এর কোনো জরিমানা দিতে হবে না। চুক্তি করার দ্বারা ভাড়া দেওয়া ওয়াজিব হয়ে যায়, ভাড়াকৃত জিনিস ফেরত দেওয়ার সময় ভাড়াও জমা দেওয়া ওয়াজিব, তবে দুজনে বিলম্বে বা কিস্তিতে প্রদানে রাজি থাকলে তাও জায়েয। আর শ্রমিক তার কাজ শেষ করলে সে তার পারিশ্রমিকের অধিকারী হবে।
• IST-601 : Study of al Tafsir (Tafsir Ibn Kathir : Surah-al-Maieda verse 1 to 77) • IST-602 : Study of al-Fiqh • IST-603 : Philosophy of religion and Comparative Religion • IST-604 : History of Sufism in Bangladesh and some prominent • IST-605 : Trade, Commerce and Business Studies in Islam •