Monday, July 1, 2024
Homeজীবনযাপনবর্তমান বিশ্বের অন্যতম শক্তিধর রাষ্ট্র রাশিয়ার সমৃদ্ধ ইতিহাস

বর্তমান বিশ্বের অন্যতম শক্তিধর রাষ্ট্র রাশিয়ার সমৃদ্ধ ইতিহাস

রাশিয়ার একটি সমৃদ্ধ এবং জটিল ইতিহাস রয়েছে যা হাজার বছরেরও বেশি সময় ধরে বিস্তৃত। এর আদি উৎপত্তি 9ম শতাব্দীতে পাওয়া যায় যখন পূর্ব স্লাভিক উপজাতিরা কিয়েভান রুস গঠন করেছিল।

13শ শতাব্দীতে, মঙ্গোল আক্রমণকারীরা কিয়েভান রুস জয় করে এবং গোল্ডেন হোর্ড প্রতিষ্ঠা করে। মঙ্গোল একটি রাজ্য যা কয়েক শতাব্দী ধরে বর্তমান রাশিয়া এবং পূর্ব ইউরোপের বেশিরভাগ অংশ শাসন করেছিল। ওই সময়কালে, মস্কোর গ্র্যান্ড ডাচি রাশিয়ার প্রভাবশালী শক্তি হিসাবে আবির্ভূত হয় এবং অবশেষে 15 শতকে মঙ্গোলদের উৎখাত করে।

16 তম এবং 17 শতকে, ইভান দ্য টেরিবল (ইভান IV) রাশিয়ার অঞ্চল প্রসারিত করে, মস্কোকে এর রাজধানী হিসাবে একটি কেন্দ্রীভূত রাষ্ট্র তৈরি করে। তিনি প্রথম রোমানভ রাজবংশ প্রতিষ্ঠার জন্যও এগিয়ে এসেছিলেন। যা তিন শতাব্দী ধরে রাশিয়া শাসন করেছিল।

1682 থেকে 1725 সাল পর্যন্ত পিটার দ্য গ্রেট রাশিয়া শাসন করেছিলেন। তার আমলে রাশিয়া একটি প্রধান ইউরোপীয় শক্তিতে পরিণত হয়েছিল। তিনি রাশিয়াকে আধুনিকীকরণ করেন। তিনিই রাশিয়ায় প্রথম স্থায়ী সেনাবাহিনী প্রতিষ্ঠা করেন এবং রাশিয়াকে একটি প্রধান নৌ শক্তি সম্পন্ন রাষ্ট্রে পরিণত করেন। তিনি রাশিয়ার রাজধানী মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গে স্থানান্তরিত করেন। পরবর্তীতে সেন্ট পিটার্সবার্গ রাশিয়ার সংস্কৃতি ও শিক্ষার প্রাণকেন্দ্র হয়ে ওঠে।

রাশিয়ার ইতিহাস

1917 সালে, ভ্লাদিমির লেনিনের নেতৃত্বে বলশেভিক Russian Social Democratic Labour Party (bolshevik) পার্টির নেতৃত্বে রাশিয়ান বিপ্লব সংঘটিত হয়েছিল। বিপ্লবের ফলে রোমানভ রাজবংশের পতন ঘটে এবং সোভিয়েত ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়। সোভিয়েত ইউনিয়ন একটি সমাজতান্ত্রিক রাষ্ট্র যা 1991 সাল পর্যন্ত স্থায়ী ছিল।

সোভিয়েত ইউনিয়ন থাকাকালীন সময়ে, রাশিয়ায় উল্লেখযোগ্য শিল্পায়ন এবং কৃষির উন্নতি লাভ করেছিল। সে সময় রাশিয়া বিশ্ব পরাশক্তিতে পরিণত হয়েছিল। এ সময় রাজনৈতিক দমন, ব্যাপক দারিদ্র্য এবং মানবাধিকার লঙ্ঘনের মতো বিষয়গুলো মাথাছাড়া দিয়ে উঠেছিল রাশিয়ায়।

সোভিয়েত ইউনিয়নের পতনের পর, রাশিয়া রাশিয়ান ফেডারেশনে পরিণত হয়। রাশিয়ান ফেডারেশন একটি গণতান্ত্রিক ফেডারেল প্রজাতন্ত্র। 1990 এর দশকে, দেশটি অর্থনৈতিক অবস্থা বাজার অর্থনীতিতে রূপান্তরিত হওয়ার সাথে সাথে উল্লেখযোগ্য রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবর্তন ঘটে। সাম্প্রতিক বছরগুলিতে, দেশটি অর্থনৈতিক অস্থিতিশীলতা, রাজনৈতিক দুর্নীতি এবং অন্যান্য দেশের সাথে উত্তেজনাসহ বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। এই চ্যালেঞ্জ সত্ত্বেও, রাশিয়া একটি সমৃদ্ধ ইতিহাস এবং সাংস্কৃতিক ঐতিহ্য সহ বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে প্রভাবশালী দেশগুলির মধ্যে একটি।

x

tiltony.com
tiltony.comhttp://www.tiltony.com
তিলটনি.কম একটি বাংলা ব্লগ সাইট। সঠিক, নির্ভরযোগ্য ও পূর্ণ তথ্য সমৃদ্ধ কনটেন্ট প্রকাশ করার উদ্দেশ্য নিয়ে কাজ করে যাচ্ছে ওয়েবসাইটটি।বিজ্ঞান ও প্রযুক্তি ‣ শিক্ষা ‣ স্বাস্থ্য ‣ জীবনযাপন ‣ পাঁচমিশালি ‣ অন্যান্য প্রয়োজনীয় তথ্য ও সংবাদ পেতে ভিজিট করুন।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments